রূপকল্প


চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন ২০১৬ সনের ১৭ নং অনুযায়ী দেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ সুবিধা সম্প্রসারণ ও উন্নয়ন।

অভিলক্ষ্য


  1. চিকিৎসা শাস্ত্রে মান সম্মত স্নাতকোত্তর অধ্যায়নের বিশেষ করে আধুনিক চিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তির যে কোন বিষয়ে শিক্ষার ব্যবস্থা করা।
  2. সারা বিশ্বের চিকিৎসা শিক্ষার সাথে সমন্নয় রেখে এবং বিশেষভাবে বাংলাদেশের প্রেক্ষিত বিবেচনা করে স্বাস্থ্য শিক্ষা, গবেষণা এবং প্রশিক্ষণের সমন্বয়ে সুশিক্ষিত, দক্ষ ও উন্নত নৈতিকতা সম্পন্ন মানব সম্পদ সৃষ্টি এবং দেশপ্রেম উদ্বুদ্ধ Health Professional Workforce তৈরি করা।

কৌশলগত উদ্দেশ্যসমূহ


  1. বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত সকল কলেজ বা ইনস্টিটিউটে মেডিকেল, ডেন্টাল, নার্সিং এবং অন্যান্য চিকিৎসা সহায়ক কোর্স সমূহের আন্তর্জাতিক ভাবে নিয়মাবলীর নির্দেশনা অনুযায়ী মান সম্মত শিক্ষা নিশ্চিত করা।
  2. বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজ বা ইনস্টিটিউটে গবেষণা ও প্রশিক্ষণের সুযোগ সুবিধা সম্প্রসারণ করা ।
  3. মেডিকেল উচ্চশিক্ষার অধিকতর প্রসার ও উচ্চশিক্ষা ব্যবস্থাপনার গুণগত মানোন্নয়ন করা ।
  4. আধুনিক ও যুগপোযুগী সকল সুযোগ-সুবিধা বজায় রেখে বিশ্ববিদ্যালয়ের নির্মাণ ও অবকাঠামোর উন্নয়ন করা।
  5. গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিদের্শনা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নিয়মাবলী অনুযায়ী দক্ষতার সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন নিশ্চিত করা।
  6. কার্যপদ্ধতি, কর্ম পরিবেশ ও সেবার মানোন্নয়ন করা।
  7. স্বচ্ছ ও সুষ্ঠু আর্থিক ব্যবস্থাপনা নিশ্চিত করা।

প্রধান কার্যাবলি


  1. বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজ বা ইনস্টিটিউটে BMDC (বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল) ও BNMC (বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারী কাউন্সিল) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনার সাথে সমন্নয় রেখে শিক্ষাদানের জন্য যুগোপযোগী পাঠ্যক্রম নির্ধারণ করা।
  2. চিকিৎসা শাস্ত্রে স্নাতোকোত্তর অধ্যয়ন, নার্সিং এ স্নাতক অধ্যয়ন এবং চিকিৎসা বিজ্ঞান ও প্রযুক্তির যে কোন বিষয়ে শিক্ষা ও গবেষণার ব্যবস্থা করা।
  3. অধিভূক্ত কলেজ বা ইনস্টিটিউটের স্বাস্থ্য শিক্ষা ব্যবস্থাকে পাঠক্রম অনুযায়ী মানোপযোগী করার লক্ষ্যে নিয়মিত পরিদর্শন করা ।
  4. অধিভূক্ত কলেজ বা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও পরীক্ষা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করা।
  5. স্বাস্থ্য শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে নিয়মিত কর্মশালার আয়োজন করা।
  6. মানসম্মত স্বাস্থ্য শিক্ষার সুযোগ সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর সুপারিশ অনুযায়ী স্বাস্থ্য শিক্ষা সংক্রান্ত মানসম্মত কলেজ বা ইনস্টিটিউট বৃদ্ধি করা।
  7. মেডিকেল শিক্ষার জ্ঞান (Knowledge), দক্ষতা (Skill/Compentency) ও নৈতিকতা (Attitude) বিষয়গুলো বিবেচনায় রেখে মানবিক গুনাবলী সম্বলিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী (Health Workforce) তৈরীতে প্রত্যক্ষ ভুমিকা রাখা।
  8. Faculty Development Programme- এর মাধ্যমে নিয়মিত Workshop ও Seminar করে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সকল কলেজ /ইনস্টিটিউটের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধিকরন।
  9. বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশন, শিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ ও সমন্নয়ের মাধ্যামে একাডেমিক ও স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করা।
  10. রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য পেশার সাথে যোগসূত্রের মাধ্যমে সম্মিলিতভাবে দেশের কল্যাণে অনুসন্দ্যিসু (Critical thinking)ও সৃজনশীল (Creative / Innovative) মেডিকেল শিক্ষাব্যবস্থায় উল্লেখযোগ্য ভূমিকা রাখা।
  11. যে কোন জাতি, ধর্ম, বর্ণ, গোত্র এবং লিঙ্গ নির্বিশেষে সকলের জন্য মেডিকেল স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার সুব্যবস্থা করা।
  12. মেডিকেল শিক্ষার পাশাপাশি বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক ঐতিহ্য এবং মহান মুক্তিযুদ্ধের মাধ্যামে অর্জিত এই দেশের সাধারন জনগনের চিকিৎসা সেবার প্রতি দ্বায়বদ্ধতার ব্যাপারে প্রয়োজনীয় মেডিকেল শিক্ষাব্যবস্থা পরিচালনা করা।
  13. বিশ্ববিদ্যালয়ের বিধি-বিধান স্বাপেক্ষে দেশের ও বিদেশের উন্নততর মেডিকেল বিশ্ববিধ্যালয়ের সাথে MOU করে Faculty/ Student Exchange Programme এর মাধ্যমে মেডিকেল শিক্ষা ব্যাবস্থার আন্তর্জাতিক মান বজায় রাখা।